শবে কদর ২০২৪ কত তারিখে - শবে কদরের দোয়া

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা। সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের মাঝে আজকে নিয়ে আসছি আমাদের নতুন আর্টিকেল। আমাদের আজকের আর্টিকেলের বিষয় শবে কদর নিয়ে। আজকের আলোচনায় থাকবে শবে কদরের দোয়া, শবে কদরের নামাজ কত রাকাত, শবে কদরের নামাজের নিয়ম, শবে কদরের নামাজের নিয়ম ও দোয়া, শবে কদরের নামাজের নিয়ত, শবে কদরের ফজিলত নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেল।

শবে কদর ২০২৪ কত তারিখে - শবে কদরের দোয়া

একজন মুসলিম হিসেবে আমাদের শবে কদর সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন। কারণ এই শবে কদরের অনেক ফজিলত রয়েছে। শবে কদরের ফজিলত সম্পর্কে বলে শেষ করা যাবে না। এই শবে কদরের রাতে পবিত্র কোর-আন মাজিদ নাজিল হয়েছিলো। এই রাতের দোয়া আল্লাহ কবুল করে থাকেন। শবে কদর সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আমাদের সাথেই থাকুন।

২০২৪ শবে কদর বা লাইলাতুল কদর কবে

'শবে কদর' ফারসি শব্দ থেকে এসেছে। শব মানে রাত বা রজনী আর কদর মানে সম্মান, মর্যাদা, গুণাগুণ, সম্ভাবনা, ভাগ্য ইত্যাদি। তাই এই রাতটি মুসলমানের জন্য হিসেবে পরিচিত। এই এই রাতে মুসলিম সম্প্রদায়ের মানুষ আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য দোয়া করে থাকে।

শবে কদর শব্দের অর্থ হলো মর্যাদাপূর্ণ রাত অথবা ভাগ্যরজনী। শবে কদরের আরবি হলো 'লাইলাতুল কদর' যার অর্থ সম্মানিত রাত। লাইলাতুল কদরের রাত হচ্ছে হাজার রাতের চেয়ে উত্তম রাত।

পবিত্র কোর-আন মাজিদ নাজিলের মাধ্যমে আল্লাহ তায়া’লা এই রাতকে হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ উত্তম এবং সম্মানিত রাত হিসেবে আমারদের জন্য দান করেছেন। রমজানের শেষ দশ দিনের যেকোনো একটি বিজোড় রাতে লাইলাতুলকদর তালাশ করা যায়, অর্থাৎ ২১,২৩,২৫,২৭,২৯ রমজান দিবাগত রাতগুলোতে শবে কদর তালাশ করা হয়। তবে আলেমদের গবেষণায় এবং বুজুর্গানেদ্বীনের মতে ২৬শে রমজান দিবাগত রাত অর্থাৎ ২৭ রমজান পবিত্র শবে কদরের অন্যতম সম্ভাব্য রাত হিসেবে ধরা হয়।

শবে কদর বা লাইলাতুল কদর ২০২৪

যে রাতে পবিত্র কোর-আন মাজিদ নাজিল হয়েছে সে দিনটি হলো লাইলাতুল কদর বা শবে কদর। আল্লাহ তায়া’লা বলেন: "নিশ্চয়ই আমি কুরআন নাজিল করেছি মর্যাদাপূর্ণ কদর রজনীতে"। আপনারা কি জানেন, মহিমাময় কদর রজনী বলতে কি বুঝায়? মহিমান্বিত কদর রজনী হলো হাজার মাস অপেক্ষা উত্তম।

রমজান মাস হলো পবিত্র কুরআন মাজিদ নাযিলের মাস। শবে কদরের রাতে আল্লাহ তায়া’লা কুরআন মাজিদ নাযিল করেছেন। এই রাতে প্রথম পবিত্র মক্কা মুকাররমার হেরা পর্বতের গুহায় মহান আল্লাহ তায়া’লার পক্ষ থেকে ফেরেশতাদের সর্দার হযরত জিবরাইল (আঃ) এর মাধ্যমে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সাঃ)- এর উপর পবিত্র আল কুরআন নাযিল করা হয়।

এই কারণেই আল্লাহ তায়া’লা শবে কদরের রাতকে এতো মর্যাদাবান করে তুলেছেন। এই রাতে আল্লাহ তায়া’লা তার বান্দাকে হাজার মাসের ইবাদত-বন্দেগি ও আমলের সমান সাওয়াব দান করে থাকেন। আল্লাহ তায়া’লা কোর-আন মাজিদে এই রাতটিকে বরকতময় রাত বলে উল্লেখ করা হয়েছে।

শবে কদরের দোয়া

আমাদের আর্টিকেলের এই অংশে আমরা জানবো শবে কদরের দোয়া সম্পর্কে। এই রাত হলো হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ রাত। এই রাতে কোন বান্দা যদি তার গুনাহ ক্ষমার জন্য আল্লাহর কাছে দোয়া করে তাহলে আল্লাহ তাকে ক্ষমা করে দেন। যার কারনে এই রাতের অনেক ফজিলত রয়েছে। এই রাতে যত বেশি ইবাদত করা যাবে তত বেশি গুনা মাফ হবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক শবে কদরের দোয়া গুলো সম্পর্কে।

১ম শবে কদরের দোয়া:-

আরবি:- اللَّهُمَّ إِنَّكَ عُفُوٌّ تُحِبُّ الْعَفْوَ فَاعْفُ عَنِّي

বাংলা উচ্চারণ:- "আল্লাহুম্মা ইন্নাকা আফুয়্যুন, তুহিব্বুল আফওয়া, ফাফু আন্নি"

বাংলা অর্থ:- হে আল্লাহ! আপনি ক্ষমাশীল, আপনি ক্ষমা করতে ভালোবাসেন, অতএব আমাকে ক্ষমা করে দিন।

২য় শবে কদরের দোয়া:-

আরবি:- رَبِّ اغْفِرْ وَارْحَمْ وَأَنْتَ خَيْرُ الرَّاحِمِيْنَ

বাংলা উচ্চারণ:- "রাব্বিগফির ওয়ারহাম ওয়া আংতা খাইরুর রাহিমিন"

বাংলা অর্থ:- "হে আমার প্রভু! আমাকে ক্ষমা করুন এবং আমার উপর রহম করুন, আপনিই তো সর্বশ্রেষ্ঠ রহমকারী"

৩য় শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا آمَنَّا فَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا وَأَنتَ خَيْرُ الرَّاحِمِينَ

বাংলা উচ্চারণ:- "রাব্বানা আমান্না ফাগফিরলানা ওয়ারহামনা ওয়া আংতা খাইরুর রাহিমিন"

বাংলা অর্থ:- "হে আমাদের পালনকর্তা! আমরা আপনার প্রতি বিশ্বাস স্থাপন করেছি। অতএব আপনি আমাদেরকে ক্ষমা করুন ও আমাদের প্রতি রহম করুন। আপনি তো দয়ালুদের মধ্যে শ্রেষ্ঠ দয়ালু"

৪র্থ শবে কদরের দোয়া:-

আরবি:- رَبِّ إِنِّيْ ظَلَمْتُ نَفْسِيْ فَاغْفِرْ لِيْ

বাংলা উচ্চারণ:- "রাব্বি ইন্নি জ্বালামতু নাফসি ফাগফিরলি"

বাংলা অর্থ:- "হে আমার প্রভু! নিশ্চয়ই আমি নিজের উপর জুলুম করেছি, অতএব আপনি আমাকে ক্ষমা করুন"

৫ম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا إِنَّنَا آمَنَّا فَاغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَقِنَا عَذَابَ النَّارِ

আরবি উচ্চারণ:- "রাব্বানা ইন্নানা আমান্না ফাগফিরলানা জুনুবানা ওয়া ক্বিনা আজাবান নার"

বাংলা অর্থ:- "হে আমাদের রব! নিশ্চয়ই আমরা ঈমান এনেছি, সুতরাং আপনি আমাদের গোনাহ ক্ষমা করে দিন এবং আমাদেরকে জাহান্নামের আযাব থেকে রক্ষা করুন"

৬ষ্ঠ শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا ظَلَمْنَا أَنْفُسَنَا وَإِنْ لَّمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِيْنَ

বাংলা উচ্চারণ:- "রাব্বানা জ্বালামনা আংফুসানা ওয়া ইল্লাম তাগফিরলানা ওয়া তারহামনা লানাকুনান্না মিনাল খাসিরিন"

বাংলা অর্থ:- "হে আমাদের প্রভু! আমরা নিজেদের প্রতি জুলুম করেছি। যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি দয়া না করেন, তবে আমরা অবশ্যই ক্ষতিগ্রস্তদের অন্তর্ভূক্ত হয়ে যাবো"

৭ম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا اغْفِرْ لِيْ وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِيْنَ يَوْمَ يَقُوْمُ الْحِسَابُ

বাংলা উচ্চারণ:- "রাব্বানাগফিরলি ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়া লিলমুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব"

বাংলা অর্থ:- "হে আমাদের প্রভু! যেদিন হিসাব কায়েম হবে, সেদিন তুমি আমাকে, আমার বাবা-মাকে ও মুমিনদেরকে ক্ষমা কর"

৮ম শবে কদরের দোয়া:-

আরবি:- سَمِعْنَا وَأَطَعْنَا غُفْرَانَكَ رَبَّنَا وَإِلَيْكَ الْمَصِيْرُ

বাংলা উচ্চারণ:- "সামিনা ওয়া আত্বানা গুফরানাকা রাব্বানা ওয়া ইলাইকাল মাছির"

বাংলা অর্থ:- "আমরা আপনার বিধান শুনলাম এবং মেনে নিলাম, হে আমাদের রব! আমাদের ক্ষমা করুন, আপনার দিকেই তো আমাদের ফিরে যেতে হবে"

৯ম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا وَلاَ تُحَمِّلْنَا مَا لاَ طَاقَةَ لَنَا بِهِ وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا أَنتَ مَوْلاَنَا

বাংলা উচ্চারণ:- "ওয়াফু আন্না ওয়াগফিরলানা ওয়ারহামনা আংতা মাওলানা ফাংছুরনা আলাল ক্বাওমিল কাফিরিন"

বাংলা অর্থ:- "হে আমাদের রব! যে বোঝা বহন করার সাধ্য আমাদের নেই, সে বোঝা আমাদের উপর চাপিয়ে দিবেন না। আমাদের পাপ গুলো ক্ষমা করুন। আমাদের ক্ষমা করুন এবং আমাদের প্রতি দয়া করুন। আপনিই আমাদের প্রভু"

১০ম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِيْنَ سَبَقُوْنَا بِالْإِيْمَانِ

বাংকা উচ্চারণ:- "রাব্বানাগফিরলানা ওয়ালি ইখওয়ানিনাল্লাজিনা সাবাকুনা বিল ঈমানি"

বাংলা অর্থ:- "হে আমাদের প্রভু! আমাদের ক্ষমা করুন এবং যারা আমাদের আগে যারা ঈমান নিয়ে মৃত্যুবরণ করেছে, তাদেরকেও ক্ষমা করুন"

১১তম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا اغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَإِسْرَافَنَا فِيْ أَمْرِنَا وَثَبِّتْ أَقْدَامَنَا وَانْصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِيْنَ

বাংলা উচ্চারণ:- "রাব্বানাগফিরলানা জুনুবানা ওয়া ইসরাফানা ফি আমরিনা ওয়া ছাব্বিত আক্বদামানা ওয়াংছুরনা আলাল ক্বাওমিল কাফিরিন"

বাংলা অর্থ:- "হে আমাদের প্রভু! আমাদের ভুল-ত্রুটিগুলো ক্ষমা করে দিন। আমাদের কাজের মধ্যে যেখানে আপনার সীমালঙ্ঘন হয়েছে, সেগুলো মাফ করে দিন। আমাদের কদমকে অবিচল রাখুন এবং অবিশ্বাসীদের মোকাবেলায় আমাদের সাহায্য করুন"

১২তম শবে কদরের দোয়া:-

আরবি:- رَبَّنَا فَاغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَكَفِّرْ عَنَّا سَيِّئَاتِنَا وَتَوَفَّنَا مَعَ الْأَبْرَارِ

বাংলা উচ্চারণ:- 'রাব্বানা ফাগফিরলানা জুনুবানা ওয়া কাফফির আন্না সায়্যিআতিনা ওয়া তাওয়াফফানা মাআল আবরার।'

বাংলা অর্থ:- "হে আমাদের প্রভু! সুতরাং আমাদের গোনাহগুলো ক্ষম করে দিন। আমাদের ভুলগুলো দূর করে দিন এবং সৎকর্মশীল লোকদের সাথে আমাদের শেষ পরিণতি দান করুন"

আমাদের শেষ কথা

আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপমাদের মাঝে শেয়ার করেছি শবে কদরের দোয়া এবং শবে কদর ২০২৪ কত তারিখে এই বিষয়ের উপর। আশা করি আপনারা বুঝতে পেরেছেন এই রমজানে শবে কদর কত তারিখে হবে বা কত রমজানে শবে কদর তালাশ করা হবে। এই শবে কদরের রাত হাজার রাতের শ্রেষ্ঠ রাত, তাই এই রাতে বেশি বেশি দোয়া করতে হবে আল্লাহর কাছে। আপনাদের জন্য আমরা শবে কদরের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url